Welcome to GEO HUB (Enhance Your Geo Knowledge) Ghoralia, Santipur, Nadia, West Bengal-741404, Mobile: 8926495022 email: geohubghoralia@gmail.com

Diable copy paste

Saturday 13 June 2020

পশ্চিমবঙ্গের রাষ্ট্রীয় পাখি (West Bengal State Bird)


    

        লাগলা মাছরাঙা বৈজ্ঞানিক নাম: Halcyon smyrnensis  হ্যালসায়নিডি (Halcyonidae) গোত্র  বা পরিবারের  অন্তর্গত হ্যালসায়ন (Halcyon) গণের  অন্তর্ভুক্ত এক প্রজাতির  গেছো মাছরাঙা।

        ধলাগলা মাছরাঙা সাদা গলার বিশ্বজনীন মাছরাঙা (দৈর্ঘ্য ২৮ সেমি, ডানা ১১.৮ সেমি, ঠোঁট ৬ সেমি, পা ১.৬ সেমি, লেজ ৭.৫ সেমি)। পূর্ণবয়স্ক পাখির পিঠ নীলকান্তমণি-নীল ও দেহতল চকলেট-বাদামি। মাথা ও ঘাড় চকলেট-বাদামি এবং পাছা ও লেজসহ পিঠ উজ্জ্বল নীলকান্তমণি-নীল। থুতনি, গলা ও বুকের মাঝামাঝি পর্যন্ত বিস্তৃত উজ্জ্বল সাদা রঙ সামনে স্পষ্ট জামার গঠন লাভ করেছে। ওড়ার সময় কালো প্রাথমিক পালকের গোড়ার সাদা পট্টি নজরে আসে। ঠোঁট লাল ও মুখ কমলা রঙের। চোখ বাদামি। উজ্জ্বল পিছনের পা ও পদতলসহ পা ও পায়ের পাতা প্রবাল-লাল।

        ধলাগলা মাছরাঙা বনের প্রান্তদেশ, আবাদি জমি, বাগান, শুষ্ক পাতাঝরা বন, জলাধার, নদী, খাল, ডোবা, গ্রামের পুষ্করিণী, নর্দমা, উপকূল ও প্যারাবনে বিচরণ করে; সাধারণত একা বা আলাদা জোড়ায় দেখা যায়। বেড়া, বৈদ্যুতিক তার বা গাছের ডালে বসে মাটিতে বা জলে শিকার পর্যবেক্ষণ করে। খাবারের বেশীর ভাগই পোকামাকড়: ফড়িং, ঝিঁঝিঁপোকা, গুবরে পোকা, পিঁপড়া, ডানাওয়ালা উই, পঙ্গপাল ও অন্য ধরনের ফড়িং। ওড়ার সময় উচ্চ সুরে ডাকে: কে-কে-কেক..; এবং শিস্ দিয়ে গান গায়: কিলিলিলি…। মার্চ-জুন প্রজনন ঋতু। খাড়া পাড়ে গর্ত খুঁড়ে বাসা বানায় ও মেয়েপাখি ৪-৭টি ডিম পাড়ে। ডিম সাদা গোল ডিম্বাকার, মাপ ২.৯ × ২.৬ সেমি।


        ধলাগলা মাছরাঙা সকল জলাশয় ও পল্লী এলাকায় বিচরণ করে। পাখিটি বাংলাদেশ, ভারত  ছাড়াও দক্ষিণ  ও দক্ষিণ-পূর্ব এশিয়ার  বিভিন্ন দেশে -  পাকিস্তান, নেপাল,  ভূটান, শ্রীলঙ্কা, মায়ানমার চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে দেখা যায়। ছাড়াও মধ্যপ্রাচ্য তুরস্ক  ও বুলগেরিয়াতেও এদের বিস্তৃতি লক্ষ্য করা যায়।

        ধলাগলা মাছরাঙার বৈজ্ঞানিক নামের অর্থ স্মির্নার মাছরাঙা (গ্রিক: halkuon = মাছরাঙার সঙ্গে সম্পর্কিত পৌরাণিক পাখি, smyrnrnsis = স্মির্না শহর, তুরস্ক)। সারা পৃথিবীতে এক বিশাল এলাকা জুড়ে এরা বিস্তৃত, প্রায় ৭১ লক্ষ ৭০ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এদের আবাস।

        ধলাগলা মাছরাঙা বিপদমুক্ত বলে বিবেচিত হলেও বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা কমছে। তবে দুনিয়ায় এখন 10000 এর অধিক পূর্ণবয়স্ক পাখি আছে, তাই এখনও আশঙ্কাজনক পর্যায়ে এই প্রজাতি পৌঁছায়নি। সেই কারণে আই. ইউ. সি. এন এই  প্রজাতিটিকে ন্যূনতম বিপর্যস্ত  বলে ঘোষণা করেছে।

****************************
তথ্যসূত্র:
1) www.roddure.com
2) https://bn.m.wikipedia.org


লেখক:
অয়ন বিশ্বাস
বি.এসসি, এম.এ(ভূগোল), বি. এড্
ঘোড়ালিয়া, শান্তিপুর, নদিয়া।


© GEO HUB (Enhance Your Geo Knowledge) # Ghoralia, Santipur, Nadia, Pin- 741404.
.........................................................................................................
লেখকের লিখিত অনুমতি ছাড়া সমগ্র বা আংশিক অংশ প্রতিলিপি করা পুরোপুরি নিষিদ্ধ। কোন তথ্যের সমগ্র আংশিক ব্যবহার মুদ্রণ বা যান্ত্রিক পদ্ধতিতে (জিংক, টেক, স্ক্যান, পিডিএফ ইত্যাদি) পুনরুৎপাদন করা নিষিদ্ধ। এই শর্ত লঙ্খন করা হলে আইনের সাহায্য নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

No comments:

Post a Comment