Welcome to GEO HUB (Enhance Your Geo Knowledge) Ghoralia, Santipur, Nadia, West Bengal-741404, Mobile: 8926495022 email: geohubghoralia@gmail.com

Diable copy paste

Wednesday 1 March 2023

বাহাদুরপুর বনাঞ্চল(শান্তিপুর) (Bahadurpur Forest Santipur)

 

নদিয়া (Nadia) জেলার শান্তিপুর (Shantipur) ব্লকের বাবলা পঞ্চায়েতের অধীন বাহাদুরপুর গ্রামে (Bahadurpur Village) বাহাদুরপুর বনাঞ্চল অবস্থিত। অঞ্চলটির GPS স্থানাঙ্ক 23.25, 88.4667 । এটি বন দফতর (West Bengal Forest Department) এর অধীনে নদীয়া-মুর্শিদাবাদ ফরেস্ট ডিভিশনের (পশ্চিমবঙ্গ, ভারত) অন্তর্গত একটি গ্রীষ্মমন্ডলীয় পর্ণমোচী অরন্য। অবসর যাপনে সরাসরি প্রকৃতির স্পর্শ অনুভব করার জন্য  ভাল জায়গা। ছোট কিন্তু বেশ ও শান্তিপূর্ণ বন।
বাহাদুরপুর বনে বিভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণী দেখা যায়। এটি এই এলাকার মানুষ এবং অনেক প্রাণীর জন্য  সহায়ক। এটি আংশিক পর্ণমোচী ও আংশিক চিরহরিৎ শ্রেণীর সংরক্ষিত বনাঞ্চল। এখানে আপনি বিভিন্ন ধরনের উদ্ভিদ দেখতে পারেন। জঙ্গলটি বেশ ঘন। এখানে বট, অশ্বথ, সেগুন,শিশু, বাবলা, নিম, ইউক্যালিপটাস, মেহগনি, অর্জুন এছাড়াও অনেক মূল্যবান গাছ আর হরেক প্রজাতির গুল্ম মিলে সবুজ করে দেবে আপনার অবসরযাপন। ভিতরে পশুপাখি বলতে তেমন কিছুই নেই।তবে কিছু হনুমান ও সাপ দেখা যায়। বন্যপ্রাণী বলতে বেজী, খরগোশ, হনুমান দেখা যায়। সরীসৃপদের ভেতরে দেখা যায় গোখরা, দাঁড়াস গুই সাপ প্রভৃতি। এখানে আপনি বিভিন্ন ধরনের স্থানীয় পাখি দেখতে পারেন, যেমন- দোয়েল, ফিঙে, ডাহুক, শালিক, বাদুড়, বাজ, বক, মাছরাঙা, পানকৌড়ি ও নাম না জানা হরেক প্রজাতির পাখি। প্রকৃতির সরাসরি স্পর্শ অনুভব করার জন্য প্রকৃতি প্রেমীদের জন্য ভাল জায়গা।

শান্তিপুর স্টেশন থেকে বেশ খানিকটা দূরে হওয়ায় এখানে আসতে হলে স্টেশন থেকেই টোটো বুক করতে হবে। অথবা আপনি গাড়ি নিয়ে আসতে পারেন তবে হ্যাঁ জঙ্গলের একেবারে ভিতরে কোন গাড়ি চালানো সম্ভব নয়। পুরোটা পায়ে হেঁটে ভ্রমণ করতে পারেন। চারপাশে সবুজ গাছপালা, এই সবুজ পাতা এবং মুক্ত বাতাস ও অক্সিজেন আপনাকে সতেজ করে তুলবে। অবসর কাটানোর জন্য দারুণ জায়গা। আর খুব ভালো পিকনিক স্পট।
জঙ্গলটির ভিতরে বছরে একবার একটা মেলা বসে মাত্র একদিনের জন্য। শুধুমাত্র দোলের দিন এই মেলাটি বসে। বন্ধুরা মিলে একবার ঘুরে আসতে পারেন। সুন্দর শান্ত ছিমছাম পরিবেশ ঘিরে রেখেছে বনটিকে। স্বর্গের মত সুন্দর জায়গা। আপনি যদি প্রকৃতিকে অনুভব করতে চান তবে আপনাকে অবশ্যই এই জায়গায় আসতে হবে। ছোট অ্যাডভেঞ্চারের জন্য দুর্দান্ত জায়গা। ফটোগ্রাফারদের জন্য স্বর্গরাজ্য।  কিন্তু খেয়াল রাখতে হবে চারিদিকে রাসেল ভাইপার এ ভর্তি। আর এখানে এলে অবশ্যই মশার সাথে যুদ্ধ করার সাহস নিয়ে আসবেন। এই জায়গাটিতে খুব বেশি পর্যটকদের সমাগম ঘটে দেখা যায় না। সুতরাং, কেউ যদি নিঃসঙ্গ জায়গাগুলি দেখতে পছন্দ করেন তবে এই জায়গাটি তার। তবে সন্ধ্যার পর সেখানে থাকবেন না। এটি রাতে নিরাপদ নয়।

লেখক:-
অয়ন বিশ্বাস
ঘোড়ালিয়া, শান্তিপুর, নদীয়া।

No comments:

Post a Comment