Welcome to GEO HUB (Enhance Your Geo Knowledge) Ghoralia, Santipur, Nadia, West Bengal-741404, Mobile: 8926495022 email: geohubghoralia@gmail.com

Diable copy paste

Saturday 7 September 2019

ঘোড়ালিয়া ( Ghoralia)

*আদমশুমারি শহর বা Census Town : ঘোড়ালিয়া* 

ঘোড়ালিয়া  পশ্চিমবঙ্গের নদীয়া জেলার রানাঘাট মহকুমার শান্তিপুর সিডি ব্লকের একটি আদমশুমারি শহর বা Census Town। এর ভৌগোলিক অবস্থান হল  23.2433 ° উত্তর 88.4587 ° পূর্ব।



 জেলা আদমশুমারি হ্যান্ডবুক ২০১১ নদীয়াতে, শান্তিপুর সিডি ব্লকের মানচিত্রে ঘোড়ালিয়া এবং বেহারিয়াকে শান্তিপুর এবং ফুলিয়ার মধ্যবর্তী আদমশুমারি শহর হিসেবে দেখানো হয়েছে।

২০১১ সালের ভারতের আদমশুমারি অনুসারে, ঘোড়ালিয়ার মোট জনসংখ্যা ৫,২৬৮ জন, যার মধ্যে ২,৭৭৬ জন (৫৩%) পুরুষ এবং ২,৪৯২ (৪৭%) মহিলা। ০-৬ বছর বয়সের মধ্যে জনসংখ্যা ছিল ৪৪১। অঞ্চলটির জনঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ২৭০০ জন।

 নদীয়া জেলা আদমশুমারি হ্যান্ডবুক ২০১১ অনুযায়ী, ঘোরালিয়া মোট আয়তন  ১.৯৫০৮ বর্গকিলোমিটার।  
উল্লেখযোগ্য নাগরিক সুবিধার মধ্যে রয়েছে সুরক্ষিত জল সরবরাহের সাথে হ্যান্ড পাম্প, নলকূপ, বোরওয়েল। ১২ কিলোমিটার দীর্ঘ রাস্তা খোলা ড্রেন, ৫২৩ টি বাড়িতে ঘরোয়া (Domestic) বৈদ্যুতিক সংযোগ ছিল। চিকিৎসা সুবিধার মধ্যে ১ টি প্রসূতি ও শিশু কল্যাণ কেন্দ্র, ১ টি মোবাইল স্বাস্থ্য ক্লিনিক। শিক্ষাগত সুবিধার মধ্যে  রয়েছে ২ টি প্রাথমিক বিদ্যালয়, ১ টি উচ্চ প্রাথমিক বিদ্যালয়। এখানে উৎপাদিত একটি গুরুত্বপূর্ণ পন্য হল শাড়ি। এখানে ১ টি জাতীয়ীকৃত ( Nationalised) ব্যাংক, ১ টি কৃষি  ঋণ সমিতির শাখা অফিস আছে।

পরিবহন বাথনা কৃত্তিবাস রেলওয়ে স্টেশন, রানাঘাট-শান্তিপুর শাখা লাইনে, কলকাতা শহরতলী রেলওয়ে ব্যবস্থার একটি হোল্ট রেলওয়ে স্টেশন, কাছাকাছি অবস্থিত।


 আদমশুমারি শহর বা Census Town : ঘোড়ালিয়া(CT) সম্পর্কে বিস্তারিত জানতে উপরের বইটি সংগ্রহ করুন
 
 

তথ্যসূত্র:

1. https://wikipedia.org

2. Census report 2011

©
GEO HUB
(Enhance Your Geo Knowledge)
Ghoralia, Santipur, Nadia.
..............................
GEO HUB এর লিখিত অনুমতি ছাড়া সমগ্র বা আংশিক অংশ প্রতিলিপি করা পুরোপুরি নিষিদ্ধ। কোন তথ্যের সমগ্র আংশিক ব্যবহার মুদ্রণ বা যান্ত্রিক পদ্ধতিতে (জিংক, টেক, স্ক্যান, পিডিএফ ইত্যাদি) পুনরুৎপাদন করা নিষিদ্ধ।
 

No comments:

Post a Comment