Welcome to GEO HUB (Enhance Your Geo Knowledge) Ghoralia, Santipur, Nadia, West Bengal-741404, Mobile: 8926495022 email: geohubghoralia@gmail.com

Diable copy paste

Sunday 26 July 2020

ভারতের নায়াগ্রা চিত্রকূট জলপ্রপাত


         চিত্রকূট বা চিত্রকোট জলপ্রপাত ভারতের ছত্তিসগড় রাজ্যের বাস্তার জেলায় জগদলপুরের পশ্চিমে অবস্থিত। অবস্থান হল ১৯°১২'২৩" উত্তর ৮১°৪২'০০" পূর্ব। এটি একটি প্রাকৃতিক জলপ্রপাত। এটি ইন্দ্রবতী নদীর তীরে অবস্থিত একটি সুন্দর নয়নাভিরাম  জলপ্রপাত। এই জলপ্রপাতের উচ্চতা প্রায় ২৯ মিটার (৯৫ ফুট)। এই জলপ্রপাতের বৈশিষ্ট্যটি হ'ল বর্ষার দিনে এই জলটি লালচে বর্ণের হয়, গ্রীষ্মের চাঁদনি রাতে এটি একেবারে সাদা দেখায়। জলপ্রপাতটি জগদলপুরের পশ্চিমে ৩৮ কিলোমিটার (২৪ মাইল) এবং রায়পুর থেকে ২৭৩ কিমি দূরে অবস্থিত। চিত্রকোট জলপ্রপাতটি ছত্তিসগড়ের বৃহত্তম এবং সর্বাধিক জলমগ্ন বা জল বহনকারী জলপ্রপাত। এটি বাস্তার বিভাগের প্রধান জলপ্রপাত হিসাবে বিবেচিত হয়। 

         অশ্বখুরাকৃতির এই জলপ্রপাতটি ভারতের সর্ববৃহৎ খাড়া পতন। বর্ষা মৌসুমে এটির প্রস্থ এবং বিস্তৃত বিস্তারের কারণে এটি প্রায়ই ভারতের নায়াগ্রা জলপ্রপাত বলে পরিচিত। কমপক্ষে তিনটি এবং সর্বাধিক সাতটি ধারা প্রবাহিত হয় এই জলপ্রপাত থেকে বছরের বিভিন্ন সময়ে।
 
        এমনিতে ছত্তিশগড়ের বস্তার জেলা মাওবাদী হামলার জন্য কুখ্যাত। কিন্তু এখানকার চিত্রকূট জলপ্রপাত পর্যটকদের হাত থেকে রেহাই পায়নি। জগদলপুর সংলগ্ন হওয়ার কারণে এটি একটি বড় পিকনিক স্পট হিসাবে খ্যাতিও অর্জন করেছে। আর তা অবশ্যই এর সৌন্দর্যের জন্য। চিত্রকুট জলপ্রপাতটি খুব সুন্দর এবং পর্যটকরা এটি খুব পছন্দ করেন।  আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত এই জলপ্রপাতকে দেখতে লাগবে ‘পিকচার পারফেক্ট’। জলপ্রপাতের নিজস্ব সৌন্দর্য তো আছেই, এর চারপাশে সবুজও চোখ টানে পর্যটকদের। শক্তিশালী গাছ এবং বিন্ধ্য রেঞ্জের মাঝখানে পড়ে একটি বৃহত জলের দেহ পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে। বিখ্যাত চিত্রকোট জলপ্রপাত, "ভারতের নায়াগ্রা" প্রতি মরসুমে দৃশ্যমান হয়, তবে বর্ষাকালে এটি দেখতে আরও উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা। বৃষ্টিপাতের উচ্চতা থেকে বিশাল জলের গর্জন শিহরণ এবং কাঁপুনি তৈরি করে বর্ষাকালীন এই ঝর্ণার সৌন্দর্য খুব বেশি। জুলাই-অক্টোবর সময়কালে দর্শকদের এখানে আসার উপযুক্ত সময়। ঘন অরণ্য চারদিকে মনোরম জলপ্রপাত, যা এর প্রাকৃতিক সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। এই জলপ্রপাতের কোণে আপনি বহু সুন্দর পাখি দেখতে পাবেন যা এই স্থানের সৌন্দর্যকে যোগ করে। এই জলপ্রপাত দ্বারা সৃষ্ট শব্দ এতটাই তীব্র যে এর পাশে সৃষ্ট অন্য কোন আওয়াজ শোনা প্রায় অসম্ভব। এই জলপ্রপাত বর্ষাকালে অত্যন্ত সুন্দর দেখায় যখন মাটি ক্ষয়ের কারণে জলের রং বাদামী বর্ণ লাভ করে। 

তথ্যসূত্র:
1. https://bastar.gov.in
2. bengali.mapsofindia.com
3. Wikipedia
4. www.sangbadpratidin.in

লেখক:
অয়ন বিশ্বাস
বি.এসসি, এম.এ(ভূগোল), বি. এড্
ঘোড়ালিয়া, শান্তিপুর, নদিয়া।


.........................................................................................................
লেখকের লিখিত অনুমতি ছাড়া সমগ্র বা আংশিক অংশ প্রতিলিপি করা পুরোপুরি নিষিদ্ধ। কোন তথ্যের সমগ্র আংশিক ব্যবহার মুদ্রণ বা যান্ত্রিক পদ্ধতিতে (জিংক, টেক, স্ক্যান, পিডিএফ ইত্যাদি) পুনরুৎপাদন করা নিষিদ্ধ। এই শর্ত লঙ্খন করা হলে আইনের সাহায্য নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

No comments:

Post a Comment